বর্ষায় শিশুকে সামলান

বর্ষায় শিশুকে সামলান দীর্ঘ প্রতীক্ষিত বর্ষা ঋতু এখন আমাদের ঘরে। প্রায়ই বৃষ্টি হচ্ছে, কখনও মুষলধারে, কখনও বা থেমে থেমে। ঘরে যদি আপনার শিশু থাকে, তবে এ সময়টা খুব সাবধান। পানিবাহিত বিভিন্ন রোগের সংক্রমণের এটাই মোক্ষম সময়। পানি দেখলে কে না খুশি হয়, কিন্তু  ওর স্বাস্থ্য নিরাপত্তার জন্যই একটু বেশি যত্নশীল হওয়া প্রয়োজন। শিশুদের এই সময়টায় পানি থেকে দূরে সরিয়ে রাখা কিছুটা কঠিন হলেও এর বিকল্প নেই। তবে জীবাণু, ময়লা, অসুস্থতা, এসব নিয়ে দু:শ্চিন্তার কিছু নেই, সময়োচিত কিছু পদক্ষেপ নিলেই আপনার শিশুও ঠিক থাকবে, আপনিও নির্ভার-নিশ্চিন্ত থাকবেন।

কি কি সমস্যা হতে পারে বর্ষা মৌসুম মানেই অনেক অনেক পানি। জলাবদ্ধতা আমাদের দেশের বিভিন্ন অঞ্চলের স্বাভাবিক একটি চিত্র এই সময়ে। আর এই বদ্ধ পানিই আবার মশা এবং পোকামাকড়ের আবাসস্থল। এখান থেকেই ছড়িয়ে পড়ে ম্যালেরিয়া, ডেঙ্গুজাতীয় বিভিন্ন অসুখ। তাছাড়া কলেরা, আমাশয়ও এসময়কার অন্যতম অসুখ, যা ছড়ায় খাওয়ার পানির মাধ্যমে। টাইফয়েডও এই উপমহাদেশের অন্যতম উল্লেখযোগ্য একটি পানিবাহিত রোগ। এটিও ছড়ায় দূষিত পানি পান ও নষ্ট হয়ে যাওয়া খাবার গ্রহণের কারণে। লেপটোস্পিরোসিস, ব্যাকটেরিয়াজনিত এই রোগ। এই মৌসুমেই ঠাণ্ডা, সর্দি-কাশি, জ্বরের সাথে সাথে এটি দেখা দেয়।

কীভাবে রক্ষা করবেন আপনার শিশুকে? বছরের যেকোনো সময়েই শিশুকে নিয়ন্ত্রণে রাখা খুব কঠিন একটা কাজ। আর বর্ষা হলে তো কথাই নেই। যেন চারদিক থেকে অসুখগুলো ওঁৎ পেতে থাকে বাচ্চাদের ধরার জন্য। যে বাচ্চারা বৃষ্টির জমা পানি ও কাদায় মাখামাখি করে তাদের জন্য এই ঝুঁকিগুলো আরো বেশি। তবে বাবা-মা হিসেবে সামান্য কিছু টিপস মেনে চললেই এসব অনাকাঙ্খিত অসুস্থতাগুলো এড়ানো সম্ভব হয়।

টিপস:

মশা থেকে সাবধান

নখ কামড়ানো যাবে না আপনার শিশুর যদি নখ কামড়ানোর অভ্যাস থাকে, তবে এই মৌসুমের জন্য তা তোলা থাক। আমরা জানি যে, নখ নিয়মিতভাবে কাটা হয় না। ফলে এতে জমে থাকা ময়লা খুব সহজেই শিশুর পেটে চলে যায়, আর বিভিন্ন রোগও এই সুযোগটার জন্যই যেন অপেক্ষা করে থাকে। পেটের বিভিন্ন পীড়ার একটা অন্যতম কারণ হচ্ছে নখ কামড়ানো। বেশি করে স্যুপ খাওয়ান বর্ষা মৌসুমে অনেক সময় বৃষ্টিপাতের ফলে আবহাওয়া ঠাণ্ডা হয়ে যায়, সেইসাথে থাকে ঠাণ্ডা বাতাস। তাপমাত্রার এমন পরিবর্তনের সাথে অনেকের শরীরই কুলিয়ে উঠতে পারে না। আর শিশুদের অবস্থা তো আরও নাজুক। ঠাণ্ডা, সর্দি-কাশি লেগেই থাকে অনেকের। এখন আপনি সচেতনই হোন বা কম সচেতনই হোন, আপনার কোন হাত নেই আবহাওয়া নিয়ন্ত্রণের। কিন্তু পারবেন চিকেন স্যুপ রান্না করে শিশুর সামনে ধরতে। ঠাণ্ডার ক্ষেত্রে স্যুপের বিকল্প কেবল স্যুপই।

উপরের সামান্য কটি টিপস একটু মেনে চললে শিশুর অনেক অনাকাঙ্খিত রোগবালাই থেকে মুক্ত থাকবেন। নিজেও অনেক প্রশান্তি অনুভব করবেন।